এই নগরীর স্তব্ধতা যেন আমাদেরই একাকীত্ব প্রান
যেখানে নির্জনতায় ডুবে থাকে অসংখ্য প্রহর, ধূলোময় শহরের বাতাস আমাদেরই দীর্ঘশ্বাস
যার বিষাক্ততায় দমবন্ধ প্রতিটি নিশ্চুপ প্রান।


ওই পথশিশুদের অবাক তাকিয়ে থাকা আমাদেরই ব্যর্থতা-
যেথায় মিশে আছে অসংখ্য অবহেলার গল্প,


ওই ইট-পাথরের অবকাঠামোগুলো আমাদেরই মিথ্যে অহংকার-
যেনো ভেঙে চুরমার প্রকৃতির সত্য কম্পনে,
আর অপরিকল্পিত বৃক্ষনিধন আমাদেরই অন্ধকার ভবিষ্যৎ-
যেনো লিখা হচ্ছে মানবসমাজ ধ্বংসের কাব্য !!