আমি বাংলায় কথা বলি
অমর একুশের দিনে আমি
কালো রিবন হাতে বেঁধে
মুখে হাঁসি রেখে শোকের সাগরে ভাসি
আমি বাংলায় কথা বলি......!
প্রভাত ফেরীর মিছিলে আমি
বড়ো ফুলের তোরা হাতে
বীর দ্বর্পে আগে আগে চলি,
শহীদ মিনারে ফুল দিয়ে আমি
ভাষা সৈনিকের ঋন শোধ করি
আমি বাংলায় কথা বলি......!
ভাষনের জোয়ারে আমি
জনতা মুখরিত করি
নিতী কথা বলে আমি
বাহবা কুড়াই ভুরি ভুরি
আমি বাংলায় কথা বলি....!
একুশের এই দিনে আমি
বাংলা ভাষার কথা মনে করি
সারাটা বছর আমি সেই কথা থাকি ভুলি
বাক্য বিনিময়ের মাঝে মাঝে
ভিন্ন ভাষার ব্যবহারে গর্ব বোধ করি
আমি বাংলায় কথা বলি.....!


নির্জন আহমেদ অরণ্য