একা একা পথ চলতে চলতে এক সময় ক্লান্ত হয়ে পরে তনু ও মন
পিচ ঢালা কালো পথ কে দুপুরের তীব্র রোদ্দুরে মনে হয় প্রতিবিম্ব ,
অথবা ,
অথবা....মনে হয় যেন শান্ত শীতল এক যমুনা ...
লাউ এর কচি ডগার মতো লিক লিক করে বেরিয়ে আসে শুষ্ক গ্রীবা
সবই আলো ছায়ার খেলা...
পথিকের তৃষ্ণা মিটে না ,
তবুও পাঁজরের অতলে তৃষ্ণাকে দিয়ে সমাধি
পথিক হেঁটে চলে তার অন্তবিহীন পথে ।
যত প্রেম যত পিছুটান সব পেছনে ফেলে
পথিক এগিয়ে চলে নিরুদ্দেশে ,
হায় পথিক খুঁজে কি পাবেনা কখনোই পথের শেষ।
পিচ ঢালা পথ ফেলে নেমে আসে মেঠো পথে.....
পথিক থামে না , পথের ক্লান্তি নেই তার ...
শুধু চলতে জানে সে ।
যেমন সোনালী ডানার চিল গুলো শুধু নীল আকাশে উড়তে জানে ,
পথিক হেঁটে চলে মেঠো পথ ধরে ...
সবুজ মাঠ , ক্ষেত অথবা হলুদ সর্ষের গালিচা ফেলে
এগিয়ে যায় অনির্দিষ্ট উদ্দেশে ।
এক সময় ক্লান্তির ভার সইতে না পেরে বীর দর্পে দারিয়ে থাকা
সূর্যটাও ঢলে পরে পশ্চিমে ,


(পৃথিবীর ঘূর্ণনের কাড়নে দিবা রাত্রির সৃষ্টি ,সূর্য তার আপন কক্ষে দণ্ডায়মান । শুধু লিখার উদ্দেশে ঐ ভাবে বলা । দুঃখিত )


শুধু পথিকের ক্লান্তি নেই,
তন্দ্রা নেই , সুখ নেই ।
সন্ধ্যার শাঁখের ধ্বনির মতো ঝিঁঝিঁ পোকারা শুরু করে দেয়
সন্ধ্যার আগমনী গান ,
নির্জনতার চাঁদরে ঢেকে যায় চঞ্চল এই পল্লব ।
পাখিদের মতো যখন সবারই নীড়ে ফিরার তাড়া ঠিক তখন ও
পথিক রয়ে যায় নির্জন অরণ্যে একা একা ।
হায় পথিক , ঘর নেই , পিছুটান নেই, হৃদয়ের গহীনে প্রেম নেই....
শুধু এক বুক কষ্ট নিয়ে তার পথ চলা ,
আ'মৃত্যু  অপূর্ণ বাসনা...
পথিক জানে পথের শুরু আছে কিন্তু নেই কোন শেষ সীমানা ।
জোনাকিরা আলো জ্বেলে হাল্কা ডানায় উড়ে যায় ঝোপের ওপারে ,
মাঝে মাঝে রক্ত কণিকা শিথিল হয়ে পরে বুনো প্যাঁচার রবে ......
বাঁশ জাড়ে বাঁশ পাতারা দেয় শাণ হালকা বাতাসে ,
তিমির তপনে ভেসে থাকে পূর্ণিমা চাঁদ ।
পথিক মুগ্ধ নয়নে গ্রাস করে যায় রুপালী জ্যোৎস্না ...
অজান্তে সুর তোলে মনের বীণায় ,
কণ্ঠে ভেসে আসে চন্দ্রলোকের গান
পথিকের ভরে যায় প্রাণ ।
ধীরে ধীরে চাঁদটাও ক্ষয়ে যেতে থাকে
পথিকের কণ্ঠ ও হয়ে পড়ে শিথিল ,
এক সময় থেমে যায় পথিক ,
ঐ আধ ভাঙা চাঁদটার মতই ক্লান্তি ধীরে ধীরে
গ্রাস করে পথিকের স্নায়ু গুলো ।
ঢলে পরে পথিক ছায়াবীথি তলে , ঘুমের নেশা পান করে ।
এই অরণ্য নির্জনতা ভেদে যখন উঁকি দিবে সোনালী কিরণ ভোরে ,
পথিকের ক্লান্ত চোখ ফিরে পাবে তখন প্রাণ ।
নেতিয়ে পরা স্নায়ু গুলো সজাগ হবে নতুন উদ্যমে
পথিকের হাত ধরে টেনে নিয়ে যাবে পথের পড়ে ,
আবারো শুরু অন্তবিহীন পথ চলা ।
পথিকের কি বল এই
নির্জন অরণ্যের কথা মনে রবে ?



নির্জন আহমেদ অরণ্য