এখন আমার ক্লান্তি বেলা , ফুরিয়ে যাওয়ার পালা


দিনে দিনে আমি যাচ্ছিও ফুরিয়ে...


একে একে ছেড়ে যাচ্ছে আমায়


কাছের অথবা দূরের সবাই......।


বিদ্রোহী হয়েছে আমার আপন অনেক কিছুই


দুই দুয়ারি হয়েছে মন ...


ঘুম গুলো পর হয়েছে সেই কবেই


ঘুন পোকাদের মত ব্যাধি


কুরে কুরে নিঃশেষ করে চলেছে ভেতর ।


যাও ছিল এক রুদ্র নীল আকাশ


তাও আজ আর আমার নেই


ধূসর ঘন আভায় ঢেকে দিয়েছে সময় ।


এখন শুধু একা একা পরে থাকা


চার দেয়ালে বন্দী হৃদয়ের যত বাসনা


জানালার ওপারে ছোট্ট পৃথিবী আমার


তবুও চোখ মেলে হয়না দেখা ।


কিসের দহন এই পাঁজর জুড়ে


কোন অভিমানে জল এসে উঁকি দেয় চোখের কোনে


কার বিহনে শূন্য বাসর


তুলসী তলায় পরে রয় রুপোর কলস ...


কেউ জানবে না কোন দিন


কেন এই অরণ্য বিদঘুটে রাতের নির্জনতাকে


করেছিল আপন,


কেন ক্ষয়ে ক্ষয়ে গেছে নিভৃতে দিনের পর দিন


সুখের জলসায় কেন নিজেকে ভাসাতে পারেনি


যন্ত্রণার ঘরে সঁপে দিয়েছিল কেন প্রাণ...


কেউ জানবেনা তা কোনদিন


তুমিত জান কি ছিল আমার চাওয়া


তোমাকে এই জীবনে কতটা ছিল প্রয়োজন ...।।




নির্জন আহমেদ অরণ্য