এই যে নীল জামাটা দেখছ, যে টা আমি পরে আছি


এর ভিতরেই বুক লুকিয়ে রেখেছি ,


আর বুকের যে পাশটায় রক্ত জমে আছে নীল হয়ে


সেখানটায় আছে হৃদয় ... ।


যত নষ্ট কষ্ট সব এখানটায় পুষে রেখেছি


কোন একদিন এখানে ছিল প্রেম


ছিল প্রিয়ার জন্য সীমাহীন ভালবাসা ...


আর আজ .........


আজ ভালবাসা শুধুই কালের সৃতি


চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে পরে আছে


ভাঙাচুরা ধ্বংসাবশেষ ,


যার অনেকটাই সমাধি হয়ে গেছে


কষ্টের পাথর চাপায় ......।।


যে নীল শাড়িটা তুমি অঙ্গে জড়াও


বাতাসে উড়িয়ে দাও আঁচল


তার অন্তরালে খুঁজে দেখ কষ্ট পাবে কষ্ট .....


ছয়টি কুঁচির আড়ালে থাকে


ছয় রকমের কষ্ট ভাঁজে ভাঁজে ।


আমার কষ্ট গুলো আঁকড়ে থাকে


তোমার আঁচলের আলিঙ্গনে.........


নষ্ট কষ্ট মত্ত হয় এক অদ্ভুত খেলায়


বাতাসের সাথে কষ্টরা রঙ বদলায়


আর তোমাতেই মিশে থাকে নিরন্তর......।।


নীল হতে ঘন নীল হয় রক্তের কণিকা


কষ্টের তীব্রতা দিন দিন যায় বেড়ে


আর এই কষ্ট গুলো খুব যতনে তুলে রাখি


নীল জামার ভেতর যেখানে হৃদয় থাকে......


যেখানে নীল রক্ত জমাট বেঁধে আছে বুকে .........।।





নির্জন আহমেদ অরণ্য