অমা-নিশি ভেদ করে কিছুক্ষণ পরেই উঁকি দিবে
সাগর জলে স্নান করে নতুন সূর্যটা ,
শ্মশানের নীরবতাকে ম্লান করে পাখিদের বসবে সভা
নিদ্রিত কুঁড়ি মেলিবে দল অবাক হয়ে দেখিবে বসুন্ধরা ...
কিছু ফুল ঝরে যায় অবেলায় ভোরের আলোর পায়না দেখা
পৃথিবীর ক্রন্দনে ঝরে পরে শিশির কণা ,
ভিজিয়ে দেয় সবুজ ঘাসের বুক , ঘাসেরও সুখ মিলে না
শুষে নেয় সূর্যের তাপ মুছে দিয়ে যায় একটি রাতের সাধনা ।


দাড়িয়ে আছি পাশাপাশি ,


আমি আর অযত্ন অবহেলায় বেরে ওঠা একটি বট গাছ
আমাদের দুজনার মাঝে অনেক মিল , সখ্যতা
আমাদের মাঝে এখনও কারো হয়নি দেখা মুক্ত আকাশ
দৃষ্টির সীমানা জুড়ে মেঘহীন একটি নীল আকাশ ,
ঘুম নেই , চোখের কোনে তন্দ্রার কোন অস্তিত্ব নেই
অনুভব করতে পারি শুধু বুকের ভেতর
গোপন আন্দোলনে মেতেছে অদৃশ্য কিছু যন্ত্রণা
পাঁজরের এপাশ ওপাশ ক্ষতবিক্ষত করছে ক্রমেই কেউটের ফণা ।


হালকা বাতাস এসে কাঁপিয়ে দিয়ে গেলো হিম হয়ে যাওয়া শিরদাঁড়া
বট গাছটা যেন এবার দেখবেই মুক্ত আকাশ, পেয়েছে নতুন প্রেরণা ,
সবুজ পাতায় জমে থাকা শিশির কণা গড়িয়ে একটি বিন্দু এসে পরল ললাটে
জানান দিয়ে গেলো কত নিশি বিনিদ্র আমি , তার বিহনে ।


নির্জন আহমেদ অরণ্য