মেয়ে তোমায় আমি যতই দেখি
করি শুধু ভূল,
যেন সদ্য তোলা ফুল।
মায়া ভরা তোমার ঐ দুই আঁখি,
পাগল হই আমি যতই দেখি,
আঁধারে ঘেরা তোমার ঐ মাথার কেশ,
ঐ কেশ বাতাসে উড়লে তোমায় লাগে বেশ ।
হাতে রঙ্গিন চুরি,মাথায় লাল ফিতা,
গাঁয়ে তোমার লাল জামা যেন,
অপরূপ কারুকার্যের এক নকশী কাঁথা,
চেহারা যেন দক্ষ কারিগরে আঁকা ছবি,
তোমায় দেখে সৃষ্টি হবে
কত শিল্পী, লেখক আর কবি ।