পিডিএফ (ইবুক) আকারে লেখিকা সহেলীর লেখা নিয়ে আমার কিছু কথা। উনার লেখা কবিতা গুলোর মধ্যে আমরা আলাদা কিছু পাই তার প্রত্যেকটি লেখায় কিছু নিজস্ব ধারা আছে। আর সেই ধারা যদি এমনিভাবেই টিকে থাকে তো আমরা আশা করতে পারি আরো সুন্দর সব রচনা একদিন ছাপার অক্ষরে বই আকারে শোভা পাবে আমাদের সংগ্রহের বই ভাণ্ডারে।


আমার দৃষ্টিতে পড়া তার বেশ কিছু কবিতার মিশ্র অনুভূতি ঃ


“তুমি আমার নতুন দিন,
দিনের শুরু ,ঘুম ভাঙ্গা ভোরে
কাছে আসা স্বপনচোর;”
(সহজ স্বীকারোক্তি)
ভালোবাসার দেয়ালে ছড়িয়ে দেয়া অনুভূতি গুলো একটু একটু করে প্রকাশ পেয়েছে এই কবিতায়। না বলা কিছু কথা আর দুজনার কিছু স্মৃতিকে নিয়ে লেখা কবিতাটি।
আমাদের প্রতিদিনকার অভিনয় নিয়ে একটা কবিতাও রয়েছে সংকলনটিতে, কবিতাটির নাম- আর কত অভিনয়,তোমার আমার। যেখানে দুজনার একটি পথ ছিলো অজানা হাওয়ার তোড়ে, কি থেকে কি হয়ে গেলো। আমাদের অভিনয় চলে প্রতিদিন, যে যার চরিত্রে আমরা অভিনয় করে যাই। আমাদের লুকোচুরি চলে এভাবেই, সাথী থাকে রোদ-বৃষ্টির খেলা।
নিজেকে আল্পনায় রাঙ্গিয়ে সহেলী লিখেছেন আরেকটি দ্যুতিময় কবিতা.............


“ মনের উঠোনে একখন্ড জমিতে নিবিড়
যতনে চাষ করেছো সাধারণ এই আমাকে,
সার-জল,সাজ-সজ্জা সব তোমার নিজের
মত করে,কম বেশী হয়ে গেলেও পরামর্শ
নেয়ার মানুষ ছিলে না তুমি কোনকালে;”
(শিস দেয় একই পাখী)


কবি সুলতানা শিরিন সাজীকে উৎসর্গ করা একটা কবিতায় শব্দের আল্পনা গুলো অপেক্ষার প্রতীক হয়ে আছে। নিজেকে চিনতে না পারার একটা আকুতি তাতে মেশানো। বন্ধুকে নিয়ে দারুন একটা কবিতা আছে এই পি.ডি.এফ টিতে। বন্ধুর দেয়া কষ্ট, বন্ধুর দেয়া আঘাত; কি, নেই ছোট্ট এই কবিতায়। আমি কবিতার চরণদ্বয় পড়ে আবেগে আপ্লুত হয়েছি বহুবার। আমি বহুবার ভেসেছি কবিতার স্রোতে।


“এখনো বর্ষা নামে” বৃষ্টির স্মৃতিকে ঘিরে কবি এ,কবিতায় লিখেছেন বৃষ্টি বন্ধনার কথা। তিনি আপন হাতে তুলে এনেছেন সেজুতিকে............ আবারও একটা অপেক্ষার দেখা পাই কবিতার শেষান্তে। হয়তো কবি সেই বৃষ্টিতে একদিন মনের রাস্তায় হেঁটে ছিলেন।
আমাদের মনে পড়ে কিংবা মনে থাকে এমন কিছু কথা আর এমন কিছু স্মৃতি যা ভুলতে গিয়ে মনে পড়ে আরো আর তাই সেই মনে রাখাকে নিয়ে লেখা....


“একদিন একই ঠিকানা ছিল
তোমার আমার আমাদের,
সবুজ চত্বর ছিল, ছিল নীল আকাশ
ঠিকানা ভুল করি আজ বারো মাস ”
“মনে পড়ে”


মন যখন পালিয়ে বেড়াতে চায়; কোথায় যাবে এই মন পায়না খুজে কোন গন্তব্য; ঠিক সেই সময় কবিতার চরণেরা সঙ্গি হতে কাছে ডাকে।
মনের ঘরে কে,যে কখন দিয়েছে তালা সেটার উত্তর খুজতে গিয়েই হয়তো এই কবিতার আয়োজনটা হয়েছিল ঠিক নিচের লাইনগুলোর মতো করে...........


পালিয়ে তুমি চাইছো যেতে
নিজেরই কাছ থেকে,দূরহ অতি-
কতটা যাবে,কতটা পথ বাকী?


নিজের চোখের আড়াল হতে
পর্দা কোথায় পাবে, তার চে’ভাল
চোখ দুটোকে পাঠাও তেপান্তরে।
মনের ঘরে তালা দিয়ে চাবি
রাখ বুকে,লাভ কি বল আগেই
যখন ঢুকেছো সে সিন্দুক।
“কি লাভ বল”


পি.ডি.এফ সংকলনটির ১৩ তম পাতায় লেখা “প্রিয় সাদা ঘোড়া” নামের কবিতাটি একটা সুন্দর স্মৃতিকে নিয়ে লেখা কবিতার লাইনগুলো চলেছে শৈশবের কল্পনায়, খুজে পাই প্রানের প্রিয় সখাকে তুলে দেওয়া নিজের সবচেয়ে প্রিয় জিনিসটি।


দুই
পি.ডি.এফটা পড়তে পড়তে একটু আনমনে হয়ে গিয়েছিলাম,বাইরে তখন প্রচন্ড কুয়াশা পড়ছে,দরজায় চোখ রেখে কি,যে খুজছিলাম তা,নিজেই জানিনা; আবার যখন চোখ রাখতে যাবো ঠিক তখনি মনে হলো একটু চা কিংবা কফি হলে এই সময়টাতে মন্দ হতোনা; সেই মুহুর্তে সেটা পাবার কোন সম্ভবনা নেই তাই আবারো পি.ডি.এফ-এর পাতায় চোখ রাখলাম......


“হ্যালো,ফোন ধরেছিলে না কেন?
কি উত্তর দেব,সব প্রশ্নের উত্তর হয়?
তাই নিরুত্তর”


কবিতাটার শুরু এভাবেই তাই আর থামতে পারলাম না আমি মন্ত্রমুগ্ধের মতো পড়তে লেগে গেলাম। একটা ভালোবাসা আর একটা আকুতি, একটা আদেশ আর একটা সহানুভূতির নিপুন ছোয়া পুরো কবিতাময়। আমি বসে গেলাম নিজের জীবনের সাথে মিলিয়ে নিতে; কোন এক কালে আমাকেও কেউ করতো এমন সব অনুরোধ, আমি ভীষণ রকমের অবাধ্য ছিলাম সেই সকল দিনগুলোতে। আজ এই রাতে কবিতার আয়োজনে আমি হারাতে পারি সমস্ত ব্যাথার।
ভালোবাসি রবীন্দ্র,ভালোবাসি কবিতা,ভালোবাসি তোমার কিংবা তোমাদের ভালোলাগা কিংবা খারাপ লাগার অনুভূতির ভাগ নিতে আর ভালোবাসি অকারণে জমে থাকা কথার ঝুপরিতে একটু স্বস্তির আমেজ ফোঁটাতে।


১৯ তম পাতায় লেখা সুন্দর একটা শব্দের তরঙ্গমালা অন্তর্হিত; এই কবিতাটি ভাষার অরণ্যে ভেসে চলা প্রতিষ্ঠিত কবির গদ্যের মতো যাতে ভাষার আর আবেগের সমন্বয় রয়েছে।
ঠিক শব্দের আলো-খেলায় পরিপূর্ন “এক একদিন হারিয়ে যাই ও তুমি ভাল বলে ক্লান্তিহীন অপার আনন্দে পথচলা আমার ” নামক কবিতাদ্বয়।
“ নিজেকে আজকাল দুর্বোধ্য মনে হয় কবিতাটি জীবনের হিসাব না মেলা আর অপরাগতার কবিতা”।
আরেকটি শব্দ ছন্দময় কবিতা হলো “কাছে না থেকেও বড় বেশী তুমিময় হয়ে আছি” কবিতাটি।
কবি’র একটা কবিতায় খুজে পেলাম অন্যরকম কিছু
“আমি নারী কীর্তিমতী, সর্বগুনে গুণান্বিতা,
জলে-ডাঙ্গায় সন্তরনে পারদর্শী সমান
ব্যাকরণে পন্ডিত,শুদ্ধ ভাষাবিদ,
রন্ধনে কুশলী,বুননে নিপুন,
অতিথিপরায়ন”
“করতলে বিষের অপেক্ষায়”


“এই তো সেদিন এক জনে দুই হলে দুইয়ে হলে এক; এমনই একটা কবিতা আলোড়ণ করেছে আমাকে। আমি কবিতায় পেয়েছি ভালোবেসে কাউকে দেয়া কিছু উপকরণ।


“মেঘ হয়ে যাও তুমি,মেঘ হলে তোমাকে মানায়” শিরোনামের কবিতা খানি কবি মেঘের বন্ধনা করেছে মানস চক্ষ্যের অনুভূতিতে।
ফুলের নাম ব্লিডিং হার্ট কিংবা নিয়ম অনিয়মের সংঘাত শিরেনামের কবিতাগুলো অন্যরকম লেগেছে।


পি.ডি.এফের ৪০তম পাতায় একটি সংলাপ কবিতা আছে। যেটা আবৃত্তি করতে ভালো লেগেছে; আমার মনে হয়েছে এটা প্রতিষ্ঠিত কোন কবির কবিতা।
“ঝিনুকেরও কান্না থাকে ও কখনো কখনো ভুল ও ফুল হয়ে ফোটে নামের কবিতায় আমি কিছু নতুনত্ব খুজে পেয়েছি।


“তুমি হও সেই তুমি” শিরোনামের ছোট্ট কবিতাটা কিন্তুও কম আলোড়ন তুলেনি কাব্যময়তায়। “ থাক না তোলা বন্ধ মনের অন্ধকারে” আর “ছবি ছিলো মনে, গভীর গোপনে” কবিতা দুটি আমি বারবার পড়েছি কেননা ফেলে আসা দিনের ঘরে টোকা মারতে কবি নিপুন হাতে দক্ষতা দেখিয়েছে।
দেখা হলে কি হয়; দেখা হলে কি ফিরে পাওয়া যায় শিরোনামের অনবদ্য কবিতাটিই এই সংকলনের শেষ কবিতা বলা যায় সহেলীর লেখা এই কবিতাটা অন্যরকম একটা কবিতা পরিচিত আক্ষেপের দ্বারে ঘুরে বেড়ানো।