আবডালে বাড়ে একটি পল্লব
বেড়ে চলে সময়ের নাড়া


কেউ ছুটে আসছে
কেউ ফেলে আসছে সুদৃশ্য শহর
কেউ বুকের মাঝে ছোট্ট মোতির মালা


সবাই পৌঁছোতে চায় হাই রোড


আমি চলেছিলাম কৃষ্ণগহ্বরে
কিছু কথা রেখেছিলাম কালো কাপড়ে মুড়ে


এবার সময় এসেছে বের করে আনবার


জানতে চেয়েছ সে কথা কাহিনী


বুকের ওমে ধরে রেখেছে পল্লব
যে শিশিরকণা
ওকে বেড়ে উঠতে দাও
বৃষ্টি নেমে আসুক আমার আকাশ জুড়ে


তারপর না হয় বলা যাবে সেই কথার মানে...