কখনো কখনো হৃদয়টাকে বের করে আনতে ইচ্ছে করে
তার এতদিনের মোহ
তার এতদিনের বিদ্বেষ
এতদিনের ভালোবাসা


পিপাসার্ত দুফোঁটা জল
এখনো পদ্মপাতায় গড়িয়ে পড়ে


আলোকপত্রের একপাশে আলো
অন্যপাশে সেই চিরাচরিত অন্ধকার


ভালোবাসা মুচকি হাসে
নীল অপরাজিতার পাশে


বিদায়বেলায় সবুজ উপত্যকায় দু একখানি পাখি
ইচ্ছেমতন উড়ে বেড়ায়...