<১>
দহন
তিনটি অক্ষরেই দিকচক্রবাল পুড়ে যায় যখন


বার্ষিক নির্ঘন্টে বৈশাখ আসে


আমের মুকুলে ফেলে আসে তার মায়াবী
শ্রীচরণ...


<২>
আকাশকে সাবধান করেছি একরাত
কেন এত বাঁধনহারা
এত কেন ঝমঝম
কেন এত মেঘলা-ডাকাডাকি


ছাদশূণ্য আকাশ
মাঠশূণ্য ঘর


ভাসিয়ে ছাড়বে কি আমার নজরবন্দী সকাল...