জীবনসুরভীতে লেগে গেল কয়েকফোঁটা রক্ত...
তারপর এ-অফিস
ও অফিস
বীমাকৃত জীবনে রক্তেরও মূল্য আছে
তা সবাই জানে
জানে না কেবল গুটিকতক মাছি
চেটে খেয়েছিল চওড়া কালো রাস্তায়
মূল্য জানে কেবল বীমা অফিস


বীমাকৃত ফসলে যেমন কিড়া লাগে না...