মা
এই একটি মাত্র শব্দেই কেমন গুটিয়ে আসে ত্রিভুবন


দৃষ্টি ফেলে শূণ্য পথ হারিয়ে গেছে
সেই বা জানে ক'জন...


তবুও শিকড় টানে
উচ্চশৃঙ্গে আসীন হয়েছি যখন...


কতদিন যেন জানতে পারিনি...'কেমন আছো মা ?'


দুচার কথা


বেশ কিছুদিন বাদে এলাম...মা সংক্রান্ত এত সুন্দর সুন্দর কবিতা পড়ে আমারো কেমন যেন মন চাইলো দু কলম লিখি...ব্যাক্তিগতভাবে কারুর কবিতায় মন্তব্য করা হয়ে উঠ্ল না...'নাইবা গেলো জানা'র কবিতা আমাকে দিয়ে দুকলম লিখিয়ে নিল...