কোকিল আর কোকিলার মাঝে বসন্তের শুরুতে সংলাপঃ


লঃ বসন্তেই আসে হায় সকল কষ্ট বুঝি!
লাঃকেন?
লঃডালে ডালে গানে গানে তোমাকে খুজি।
লাঃএসেছিতো।
লঃতাইতো আরো যন্ত্রনা রাখছে আমায় ধরে।
লাঃকেন?
লঃবসন্ত শেষ হলে যাবেতো আবার সরে।
লাঃআ...র যাবোনা
লঃসে কথাতো অনেকবার শুনায়েছো আমায়
ফাকি ঠিকই দিবে তুমি আসবে যখন সময়।
লাঃসত্যি আর যাবোনা কোন দিনও দুরে
সারা জীবন তোমায় রাখবো বুকে ধরে
লঃতবে চল গায় গান আমরা মনের সুখে
কুহু কুহু উঠি ডেকে বাসন্তীবাগের ফাকে
ল লা একসাথেঃ
বসন্ত আসছে চলো সময় গেলো বহু
আর রবোনা চুপ করে বলো কুহুকুহু
কুহু কুহু কুহু,
কুহু কুহু কুহু।