আধার রাতের পথিক আমি
দিবে কি আমায় আলো
মানব সমাজে ঘৃণিত আমি
বাসবে কি আমায় ভালো?


জীবন গড়তে ব্যর্থ আমি
থাকবে কি আমার পাশে
এই সমাজে মৃত আমি
ফুল দিবে কি এ লাশে?


বিদ্যার ঝুলিতে অন্ধ আমি
ধরবে কি আমার হাত?
ক্ষুদার যাতনায় কাতর আমি
দিবে কি আমায় ভাত?

সবার কাছে হেলিত আমি
বলবে কি একটু কথা?
তোমার কাছে মিনতি তুমি
বুঝবে কি মনের ব্যথা ?


আশার মাঝে নিরাশ আমি
দিবে কি একটু ঠায়?
পাবো কি জীবনে কিছুই আমি
নাকি সবি হায়! হায়!