আমি স্বাধীনতা খুজি!
পঞ্চমুখী জঁবা ফুলের মাঝে
যার পাঁচটি মুখ একই সাথে
হেসে কুটিকুটি প্রতিটি সকাল সাঁঝে


আমি স্বাধীনতা খুজি!
শত পাপড়ীর গাঁধুনী নিয়ে
প্রস্ফুটিত লাল গোলাপ
আর লাল পদ্মের মাঝে।


আমি স্বাধীনতা খুজি!
বুনো হাসগুলোর দলবেঁধে
মাথা উচিয়ে উজ্জল জলে
সাঁতার কাটার মাঝে।


আমি স্বাধীনতা খুজি!
একঝাঁক সাদা বলাকার
শুভ্র মেঘের দেশে সারিবদ্ধভাবে
ঢেউয়ের ন্যায় ডানা ঝাপটানির মাঝে।


আমি স্বাধীনতা খুজি!
দলে দলে পিপীলিকার
মিলে মিশে নিবিড় চিত্তে
খাদ্য সঞ্চয়ে পরিশ্রমের মাঝে।


আমি স্বাধীনতা খুজি!
বনের রাজা সিংহের
অতর্কিত হামলার প্রতিবাদে
দলবদ্ধ ক্ষুদ্রদের আক্রশের মাঝে।


আমি স্বাধীনতা খুজি!
গ্রাম্য রাখাল বালকের নিয়ে বেড়ানো
একই চারণ ভূমিতে
খাবার সন্ধানী শত গৃহপালিত পশুর মাঝে।

আমি স্বাধীনতা খুজি!
দক্ষিণা মুক্ত বাতাসের নির্মল পরশ
আর মুক্ত কোকিলের কুহু কুহু ডাকের মাঝে।