কষ্ট আমার আকাশ ছোয়া
দুঃখ জীবন সাথী,
যন্ত্রনাটা ঝাপটে থাকে
সারাটা দিন রাতি!!


সমাজ আমার মুখের ভাষা
সুখটা নিছে কেড়ে,
যুগটা হয়ে অগ্নিসম
আসছে যেন তেড়ে!!


এই সমাজে নিত্য দিনই
হারায় আমি সুখ,
অপরিচিত হয় যে আমার
সকল চেনা মুখ!!


আমি যেন বন্দি পাখি
কষ্টে গড়া খাঁচার,
তবু চোখে স্বপ্ন বুনি
কষ্ট থেকে বাচার!