উর্বশী স্বচ্ছজলে সরপুঁটির ঝিলিক
বিশাল আকাশের ছাঁয়া,
দর্পণের মতো নিজের অবয়ব দেখা,
হাত নেড়ে ঢেউ ভেঙ্গে মিলিয়ে দেয়া ।
কিছুক্ষণ পর আবার সুষ্পষ্ট ...
পাশেই ভেসে ওঠে কালোকেশী-
কাজলীর প্রতিবিম্ব,এরপর
জল ছিটিয়ে ভেজানোর দন্ডে ভোঁ দৌড়
শাসনের এাসনে তিক্ত হয়ে ওঠে সব
পড়ার টেবিলেই বাউন্ডুলে হয়ে যায় মন,
বিচ্ছেদের গান শোনায় বুড়িগঙ্গা
সরপুঁটিরা মিলিয়ে যায় দূরে গভীর জলে
রূপোলী ঝিলিক হয়ে যায় ম্লান,
হৃদয়ের দর্পণে আজো ভেসে ওঠে
কালোকেশী কাজলীর সন্ধ্যা ছায়া।