গোলাম রসূল নামে
লোকটাযে ঐ
ফুটপাতে ঘোরে আর
খোঁজ করে বই ।
নজরুল মাইকেল
বঙ্কিম রবি
যার বই পায় সে
কিনে ফেলে সবি ।
ভোর হলে ভ্যান নিয়ে
বের হয় রোজ
ফাঁকে ফাঁকে ফুটপাতে
বই করে খোঁজ ।
মানিক নগরে থাকে
বস্তিতে বাসা
বস্তির ভাঙ্গাঘরে
বই দিয়ে ঠাঁসা ।
শ্রমিক হলেও তার
আত্না অতুল
তিনি আর কেউ নন
গোলাম রসূল ।