ঈদের দিনে সবাই মিলে
খাসি গরু খেলো
ছোট্ট টুকুর দুঃখগুলো
মনেই রয়ে গেলো।
বাজার থেকে ফিরছে সবাই
নিয়ে আস্ত গরু
কারো দেহ হাতির মতো
কারোটাযে সরু।
ছোট্ট টুকু দেখে আর
একা একা ভাবে
এমন গরু বাজার হতে
আনবে বাবা কবে।
বাবা মাকে ধরে বলে
হাটে যাবে চল
গরুগুলো বাজার হতে
শেষতো হয়েগেলো।
বাবার দিকে চেয়ে মা
কাঁদে আঁচল গুজে
রইলো বাবা নিরব হয়ে
সজল দুচোখ বুজে।
পোলাও খাবে গোস্তখাবে
টুকুর বড় সাধ
কালরাতে ঘুম আসেনি
ভাংছে মনের বাঁধ।
বলছে বাবা সবুর কর
গোস্ত দিবে সবাই
মস্ত গরু মস্ত খাসি
করছে যারা জবাই।
সকাল গিয়ে বিকেল হলো
গোস্ত আসেনা
টুকুর পেটে খিদের জ্বালা
কান্না থামেনা।
আস্ত রানের ডালানিয়ে
ব্যস্ত সবাই যত
কেউ নিলোনা টুকুর খবর
পেটে ক্ষিদে কত।