কোকিলের গান হারিয়ে গেলো
কাকের কর্কশ জাহিরি কোরাসে
দোয়েলেরাও দলবেঁধে ফেরারী হয়েছে
শকুনের অবাধ বিচরণের ফলে।
অলস পথিকের মধ্যাহ্নাশ্রয়
সিরিস গাছটিকে কেটে নিয়েগেছে
নিষ্ঠুর পাষাণ কাঠুরিয়ার দল।
প্রজাপতিগুলোকে শৃঙ্গ্খলাবদ্ধ করে
রাখা হয়েছে অন্ধকার কারাগারে।
এক সানকি কাদা ছেটানো হয়েছে
রাজপথে সাদা ধবধবে পাঞ্জাবী পরা
প্রতিবাদী লোকটার পাঞ্জাবীতে।
বৃন্তথেকে চ্যুত করে পিষে দিয়েছে
সদ্য ফোঁটা বাগানের সমস্ত গোলাপ।
শ্বেত পাথরে বাঁধানো ঘাটে যে হাঁসদুটো
জলকেলী করতো তাদের একটিকে
হত্যা করে অপরটিকে নির্বাসনে দেয়া হয়েছে
কালো কাপড়ে বেঁধে ফেলা হয়েছে দুচোখ আমার।