এক
মাঝেমাঝে ইচ্ছে হয়
আত্মহত্যা করে মরতে
শুনেছি আমি মরলে
পাষাণী আসবে দেখতে।।
           দুই
গোলাপ গাছেতেই ফোঁটে
পাথরেতে নয়
ভালোবাসা একজনেই হয়
হাজারেতে নয়।।
           তিন
সাকুরায় গিয়ে বিয়ার খাবোনা
শারাব ছোঁবোনা মোটে
যদি তুমি হাত রাখো এ হাতে
আদর দাওগো ঠোঁটে।।
           চার
পূর্ণীমা চাঁদ যায় পালিয়ে
তোমার ও মুখ দেখলে
মেঘেরাও হায় যায় লুকিয়ে
তোমার ও চুল মেললে
দেবতাও নিজে করে কুর্নিশ
তোমাকেই দেবী ভেবে
দেবত্ব ছেড়ে সে আজ তোমার
দাসত্ব মেনে নেবে।।
           পাঁচ
মরলে আমি দেখেযেও তুমি
কী কষ্টে মরেছে কবি
বুকজুড়ে আছে অশ্রুতে আঁকা
তোমারই মুখচ্ছবি।।