পালকহীনা রুদ্র ঈগলের সোনালী স্রাবে
প্রতিদিন প্লাবিত হয় এ ধরনী ,
স্তনের স্রোতে বয়ে যায় অমৃতধারা
নির্ভেজাল স্রাবের ছোঁয়ায় বুকের লোমগুলো
পৌঢ় থেকে যৌবনে চলে আসে এবং তাতে
কীটপতঙ্গ পশুপাখির মেলাজমে অহরহ।
অশ্বথের পাতার উপর প্রত্যহ প্রাতে
পুড়িয়ে মারা হয় সহস্র জলশিশুদের ।
কখনো পরপালকে উলঙ্গ দেহকে ঢাকতে গেলে
অন্তরীক্ষ সুরমা চাদর ধারনের ফলে
নোনাঘর্মের ঝর্ণা একতালে পতিত হয় ,
আর সাথে সাথে দয়িতার দায়িত্ব কমে যায়
সাত রঙে হেসে ওঠে অধরা হাসি।