আমাকে ভেঙে চুরে চুরমার করে দাও
আমি ধ্বংসস্তুপ থেকে আবার নিজেকে গড়ে
তোমাদের ভাঙবো |



আমাকে মূল্যহীন করে
কাঁচের আয়না বানিয়ে রাখো
আমি আয়না হয়ে নষ্টদের মুখোশ খুলে দিবো |



পারলে আমাকে আরও ছোট করো
আমি তোমাদের আরও বড় বানিয়ে
পেন্ডুলামের মতো আকাশে ঝুলিয়ে রাখবো |



তোমাদের মুখগুলো মানুষের মতো হলেও
তোমরা মানুষ নও
হয় তোমরা বিশ্বাসঘাতক নয়তো নরখাদক |



আমাকে যতটা অপবাদ দিয়েছো
আমি তোমাদের ততটা ফুল দিবো
সে ফুলের কাঁটা তোমাদের
অপরাধী মুখগুলো চিনিয়ে দিবে |



তোমরা শুকুনির মতো আমাকে কামড়ে খেয়েছো
তোমরা মরলেও আমি বেঁচে আছি
কারণ তোমরা আমাকে হজম করতে পারোনি |



আমাকে ফেলে দিতে পারো নর্দমায়
আমি সেখান থেকে জীবনবোধের শক্তি
ছিনিয়ে আনবো |



পৃথিবীতে অন্যকে জানা যতটা কঠিন
নিজেকে জানা
তার থেকেও আরও কঠিন |



মানুষ যখন ছোট হয়ে মাথাটা
মাটিতে নুইয়ে দেয়
তখন মানুষ এতটা বড় হয়ে উঠে যে
তা পৃথিবীর বড়ত্বের
বড় বড় সীমাকেও ছাড়িয়ে যায় |


১০


মানুষ যে চোখ দিয়ে দেখার অহংকার করে
হয়তো সে চোখ অন্ধ
চোখ হয়তো মানুষকে দেখে
যা বোঝার ক্ষমতা মানুষ রাখেনা |