আমি একটা দুর্লভ ছবি দেখেছিলাম
ছবিটা একদিন চুরি হয়ে গেলো
চোরটা ছবিটা চুরি করলেও
সৃষ্টিকে চুরি করতে পারেনি
কারণ  সৃষ্টির ভিতর চিন্তা ও দর্শন থাকে
শিল্প ও সত্তা থাকে
অনেক নতুন নতুন চোখ
ও মস্তিস্কে গজিয়ে ওঠা শেকড় থাকে  
যা কখনো চুরি করা যায়না |
চোরটার কাছে ছবিটা একটা নগন্য বস্তু ছিল
চিন্তাশীল মানুষের কাছে ছবিটা
একটা মহামূল্যবান নিদর্শন ছিল
যে ছবিটা এঁকে ছিল সে হয়তো বেঁচে ছিলোনা
কিন্তু তার চিন্তা ও দর্শন অন্যদের ভিতর
তার সৃষ্টির মাধ্যমে স্থানান্তর ও রূপান্তর ঘটাতে
সফল হয়েছিল |
ছবিটা চিত্রকরকে বাঁচিয়ে রাখেনি
চিত্রকর ছবিটাকে বাঁচিয়ে রাখেনি
বরং দুটোই বেঁচে ছিল
চিন্তার শক্তিতে,
যে চিন্তাকে অনেকে বন্দি করতে ভালোবাসে
কিন্তু চিন্তার জন্ম থাকে, মৃত্যু থাকেনা
চিন্তাকে কখনো চার দেওয়ালে বন্দি করা যায়না
মানুষ চিন্তাকে যত ধ্বংস করতে চায়
চিন্তা তত বেশি খোলা আকাশের নিচে
নগ্ন হয়ে বেরিয়ে আসে
সূর্যের আলো হয়
মেঘের মতো ছায়া হয়
বৃষ্টির মতো কান্না হয়
প্রকৃতির মতো উদার হয়
কখনো কখনো সময় হয়
যা কোনো সূত্রই মেনে চলেনা |  
কিছুদিন পর চুরি হওয়া ছবিটার মতো
আরেকটা নতুন ছবি সেখানে দেখলাম
যেটা আগের ছবিটার চেয়ে অনেক
সৃষ্টিশীল ও নতুনত্বে পূর্ণ ছিল |
ছবি সময়ের সাথে পুরাতন হয়ে যায়
তবে ছবির মধ্যে যে সৃষ্টি থাকে তা আরও
বর্ধনশীল ফলিত ও মৌলিক চিন্তার  জন্ম দেয়
যেখান  থেকে অনেক পথ তৈরী হয়
সে পথের কোনো সীমারেখা থাকেনা
তবে  কি যেন একটা থাকে
যেটা অলৌকিক আনন্দের ভারে নুয়ে পড়ে
কিন্তু কখনো দাসত্ব মানেনা  |
সব মরে যায়
চিন্তা কখনো মরেনা
বরং শাখা-প্রশাখা বিস্তার করে
আরও বিরাট ও সমগ্র হয়ে উঠে |