একবিন্দু রক্ত আর একবিন্দু ঘাম
কোনটা বেশি দামি,  কোনটার দাম চড়া  
মানুষের মনে চলছে এখন বিবেক হারার খরা
ঘোড়ার লাগাম টানতে গিয়ে নিজের ফাঁদেই ধরা
তারপরও পাপ পাপীদের হরেক হাতকড়া  |

একটা মানুষ কি পারে পৃথিবীকে হাতে নিতে
চোখের চশমা খুলে ফেলে পরাজয়কে বদলে দিতে
মুখের ধোয়ার সংগীতে  
হিতে বিপরীতে
খোলা চামড়ার নগ্ন শরীর  মরে তীব্র শীতে
তখনও দেখি
কেউ মজেছে  রঙ্গশালায়  নারীর পিরিতে |



এক আজব প্রাণী মানুষ
বদলায় মন সময়ের ঘন্টায়
কি অদ্ভুত মাথা ছেড়ে মগজে শেকড় গজায়
তারপর তাল পাতায় উঠে নির্বাক দাসের মতো
স্বার্থের ঘুড়ি উড়ায়
ধপ করে টিকটিকির মতো উপরের লালসা থেকে
নিচের অভিশপ্ত মাটির জীবন্ত আত্মায় গড়াগড়ি খায়
তারপর নিজের বিবেক হারায়
হয়তো কোনো অজানায়
যেখানে মানুষ আর মানুষ নয়
চীন বাদাম হয়ে যায়
তখনও রুক্ষ চিৎকার
মানুষ,  সব স্বার্থপর সুবিধাবাদী মানুষ
নিজের বাতাস ঝেড়ে ফেলে সাজায় রঙিন ফানুস
সর্বনাশ ডেকে আনে ঘুষখোর আর ঘুষ |



মানুষ হতে চিয়েছিলাম আমি
যেমন চিয়েছিলো অসহায় সময়
সব শালারাই ধোঁকাবাজ
পাপীরা এসে বলে পরের  টাকা নিজের পকেটে ঢুকাতে নাকি নেই কোনো দোষ
সততার সংকট আর পাপ করা সব জংলী বেজন্মারা নিষ্পাপ নির্দোষ
এখন নাকি সততা বস্তাপচা ডায়ালগ আর সবখানে চলে শান্তির নামে
অসত্যের সাথে বীরদের  আপোষ |



হয়তো মরে যাচ্ছি আমি
যেমন মরে গেছে কালস্রোত
মানুষ, বিবেক আর উদার চিন্তাবোধ
তবু ঘুরে দাঁড়াবে কি জীবন
গড়ে উঠবে কি মুক্তবুদ্ধি আর সৃষ্টির প্রতিরোধ
এখনও গর্জন শুনি
প্রতিহিংসা,  প্রতিশোধ আর কল্পিত মতামত
যেখানে মানুষ লিখছে  প্রতিদিন নিজের দাসখত  |