এক.
যৌবন স্পৃহা,
মিঠে না ঘোর বর্ষণে;
জানে মরুচর।


দুই.
পাতা নড়ে না,
দক্ষিণা হাওয়ায় যদি,
প্রেমহীন সে হিয়া।


তিন.
রাজনীতি না চাই-
ভাদ্র মাসের কুকুরে,
কী খুঁজে বেড়ায়?


চার.
সময় নেই
সামনে আষাঢ় মাস
ব্যাঙ হবে না?


পাঁচ.
মোমবাতি গলে,
মেঘও গলে; গগনে
নারী মন? হ্যা!


ছয়.
টিনের চালে
বাইরে প্রবল ঝড়
ভেতরে পানি।


সাত.
প্রেমিকা মানে
বর্ষার মরা গাঙ
ভাঙ্গবে দুকূল।


আট.
পৃথিবী আজ,
কালবৈশাখী রজনী;
প্রিয় স্বজনী।


নয়.
পকেটে টাকা,
মাথার উপরে ছাতা!
এ উপহাস।


দশ.
উপরে নীল-
দুই তীরে কাশফুল;
জগতে নহে!