দুবেলা পান্তা মরিচের খোজ,
নিদ ভেঙে কাজে যাওয়া রোজ।
নিয়ম করে দুবেলা ভোজ
আর পিপড়ার মতো বিশ্রামহীন
খেটে যাওয়া নিত্য দিন,
বেরসিক জীবন
চেয়েছি কখন?


স্বপ্ন ছিল মাঠে
প্রতিটি সন্ধ্যা রাতে
গরু চেটে যাওয়া ঘাসে
শুয়ে থেকে তাতে
বলব কথা চাঁদের সাথে।
বসে পার্কের বেঞ্চিতে,
সপ্তাহান্তে
হাত রেখে প্রিয়তমার হাতে
হারাব কল্পনাতে।
অথবা মাঝারি মানের রেস্টুরেন্টে
দুজনে বসে একসাথে
সারব ভোজন মধ্যাণ্হে।
তাইতো ছিল প্রার্থনা
আমার গাঢ় প্রার্থনা।


কিন্তু দুবেলা পান্তা মরিচের খোজ,
নিদ ভেঙে কাজে যাওয়া রোজ।
নিয়ম করে দুবেলা ভোজ
আর পিপড়ার মতো বিশ্রামহীন
খেটে যাওয়া নিত্য দিন,
দিচ্ছেনা সুযোগ
পেতে আনন্দ এতোটুক!


আসাদ রুবেল(২৩-০১-১৩)