আমার খুব ঘনিষ্ঠ এক বন্ধু
স্বপ্ন দেখতে ভয় পায়!
আর আমি! স্বপ্ন দেখি না বললেই চলে!
তাই ভেঙ্গে যাবার ভয় নেই!


জীবনের প্রথম যুদ্ধে জিতেছি!
মায়ের নাড়ি ছিরে, ভবে এসেছি,
তিলে তিলে হাটতে শিখেছি
প্রকিতির সাথে যুদ্ধ করে,
বড় হয়েছি!
কোথাওতো হারিনি,
কেহত স্বপ্ন দেখায় নি!


তবে কেন এই নিঠুর মায়ার ছলে!
কোনো এক মানবীর আচলে,
মুখ রাখতে পারলিনে বলে,
স্বপ্ন ভেঙ্গে গেছে বলে কাঁদলে!!