আসলে এই বেকুব  কী জানে!
কীভাবে জড়াতে হয় চুম্বনে?
কি ভাবে যেতে হয় আলিঙ্গনে?
আমারতো মনে হয়- নাহ!
কারন ঐবেকুবতো জীবনের ত্রিশটি বসন্ত
পার করেছে কী করে
সনদ পত্রের সংখ্যা বাড়ানো যায়।
সে কাউকে ভালবাসতে শিখেনি,
কাউকে চুম্বন দিতে শিখেনি
শিখেনি কাওকে জড়াতে আলিঙনে।
না হলে কেন ত্রিশ বসন্ত পরে
অষ্টাদশী কোনো ললনার দিকে  তার চোখ পরে!