শুনেছি অষ্টাদশী নারীদের গর্ভে
সন্তান চলে আসে খুব তারাতারি
ঐ বেকুব কী তাহলে এই উদ্দেশ্যেই!!


যদি তাই হয়ে থাকে তবে
তার ভালবাসা মিথ্যে ছাই।
এ প্রজন্মে বয়সের প্রার্থক্য
ভালবাসায় তফাত গড়ে দেয়।


আর বেকুবরা কখনো ভালবেসে আলিঙ্গনে যেতে পারেনা।
এ কথা তুমি জান!
তাদের প্রতিটা আলিঙ্গনই হয়
সন্তান জন্ম দেয়ার উদ্দেশ্য!


তুমি কি তোমার নিজের দেহ
ভাড়া দিতে চাও?
যেমন টেষ্ট টিউব বেবির জন্য
হিমাগার ভাড়া দেয়া হয়!


তুমি কি নিজের দেহকে
একখন্ড হিমাগার মনে করো?
না হলে এই অষ্টাদশীতে
কেনো সাজাতে চাও সংসার
ত্রিশ পেরিয়ে আসা বৃদ্ধের সঙ্গে!