বসন্তে গ্রামে আসার নিমন্ত্রন


এখানে ঘুম ভাঙ্গে ঝিঁ ঝিঁ পোকাদের ডাকে,
যদিও ওরা নাকি ব্যাস্ত থাকে
আম, কাঠাল, লিচু পাকাতে।
শুনেছি গুরুজন্দের কাছে।


এখানে এখন দখিনা বাতাসে
ডেউ উঠে ধানের খেতে
সেই সাথে মন যে নাচে
কী এক অচেনা আশাতে।


এখানে এখন কুলিলের সুরে
কি অজানায় মন যে উড়ে
কোন ঠিকানায়, কার বিহনে
মন কাধে আনমনে।


এখানে এখন কৃষণচূড়া,
শিমুল, পলাশ দিয়েছে ধরা।
সখির মন তাই পাগলপারা
খুজে ফিরে সঙ্গির সারা।


হবে কী তুমি সখির প্রিয়?
তবে তুমি আসতেই পার
আছ যত প্রিয় বন্ধুগন।
বসন্তে গ্রামে আসার রইল নিমন্ত্রন।