মেঘের বিমূর্ততা খুলে গেলে যে রূপ,
সে-ই তুমি অপরূপ !
সে-ই তুমি সদাচারহীন
সুদূর বিরহ আঁকা চোখে
আরো উত্তরে চেয়ে থাকো,
মেঘ দেখো !


ছড়ানো চুলের দ্রাঘিমায় অন্ধকার,
এই নিস্তব্ধতা; শিল্পের কাছে পৌঁছে দেবে শ্লোক।