বাংলা কবিতা, আমার দেখা একটা দারুণ ওয়েবসাইট। সহজ সব কোডে সাজানো ওয়েবসাইটটি  কম দিনেই প্রিয় হয়ে গেল। ফিডব্যাক যখন দিচ্ছি তখন একটা কথা না বললে নয়। মানে একদম হজম করতে পারছি না। ডিজাইন ত্রুটিতে কবিদের লিস্ট খুঁজে পাইনি।  নতুন কবিদের একটা লিস্ট আছে ঠিক তবে আগের কবিরা হারিয়ে গেছে।  পাঠক হিসাবে তাদেরও কবিতা পড়ার ইচ্ছে ছিল। এডমিন চোখ আকর্ষণ করছি এ বিষয়ে।


এবার আমার কথায় আসি। আমি খুব একটা কবিতা লিখি না। অল্পস্বল্প যা লিখি তা শখের মারে। সত্যি কথা বলতে গেলে আমি কবির চেয়ে পাঠক বেশী। তবু আমার দুটি কবিতায় যেভাবে সাড়া পেলাম তা সত্যিই আনন্দজনক। সবেমাত্র একটা পুচকে ছেলে আমি। ছোটবেলা থেকে কবিতার প্রতি ভীষণ আসক্তি। শুধু কবিতা পড়তেই থাকি। যখন ক্লাস ফোরে পড়ি 'আমার পাঠশালা' নামের একটা কবিতা আমাদের এখানের একটা দৈনিক পত্রিকায় প্রকাশ হয়। সেই থেকে যাত্রার শুরু। এর পর আরো কবিতা প্রকাশিত হয়েছে। ২০০৯ সালে একই পত্রিকায় 'উদ্ধার' নামের একটা গল্প  দিয়ে গল্পে যাত্রা শুরু হয়েছিল। তবে এরপর আর গল্প লিখিনা। তখন আমি ক্লাস নাইনে পড়তাম। দশম শ্রেণীতে পড়ার সময় লেখালেখি প্রায় ছেড়ে দিয়েছিলাম। মাঝে লিখতাম দু-একটা কবিতা। আমার বাবা একজন কবি সাহিত্যিক। সেই ছোঁয়াই লেগেছিল গায়ে। বাবার আনা সব কাব্যগ্রন্থ পড়তাম। কবিতার জন্য বাবার কাছে অনেক সাহায্য পেয়েছি। এর পর ২০১২  সালে পড়ার জন্য চলে গেলাম দূরে। সেখানে অন্যভাষার মানুষ। বাংলার ছোঁয়া থেকে একেবারে বাইরে। কবিতা লেখাও ছেড়ে দিয়েছিলাম। সবধরনের কবিতা ছেড়ে দিয়ে সাহিত্য জগত থেকে দূরে চলে গিয়েছিলাম।  ২০১৪ -এ আবার কামব্যাক। অন্তর্জালে খুব কবিতা পড়তাম। 'ঈশানের পুঞ্জমেঘ'- গ্রুপের হাত ধরে ফিরলাম কবিতায়। ফেবুতে পেলাম 'ধ্রুবতারা' গ্রুপ। কবি সঞ্জয়ের হাত ধরে কবিতায় ফিরে এলাম আবার। এখন নিয়মিত চর্চা করি কবিতা নিয়ে। সবে উনিশ চলছে। স্বভাবে ঠোঁটকাটা। তাই সমালোচনা করি খুব। এখানে ভালো লাগলো কবিদের সমালোচনা নেওয়ার মানসিকতা দেখে। খুব ভালো লাগলো বাংলা কবিতায়।


আমার বিষয়ে এতক্ষণ বকবক করলাম। এবার এখানের কবিতার আসরের কথা বলি। দিনে পোষ্ট হয় প্রায় শ'খানেক কবিতা।  বেশিরভাগ অন্ত্যমিল ছন্দে। ভালো লাগে কবিতাগুলা। কখনো আবার মনে হয় ৭০-৮০'র দশক চলছে।  খুব পুরানো শব্দ দেখলে মন খারাপ হয়। আধুনিক যারা লিখে তারা খুব ভালো লিখছে। কিছু লাইন মনে রাখার মতো পাওয়া যায়। যাই লিখো বাংলার ভাঁড়ার দিনদিন সমৃদ্ধ হচ্ছে।  আরো সমৃদ্ধ করো। আজ এখানেই ইতি টানলাম। অজ্ঞাতে ভুল থাকলে ক্ষমাপ্রার্থী। সবাই ভালো থেকো