পড়তে যখন শিখি আমি, আধো আধো বোলে।
এই ভাষা যে, মোর ধমনী, কাঁপায়ে যেন তোলে।
লিখতে যখন শিখি আমি, কালি কলম নিয়ে।
এই ভাষা যে শুধুই লিখি, কালির রেখা বেয়ে।
মাঝ দরিয়ায় গাইছে মাঝি, আমার ভাষার গান।
সবুজ মাঠে গাইছে চাষী, বাংলা আমার প্রান।
এই ভাষাতে লেখা আছে, শত বাউলের গান।
এ ভাষার জন্য জীবন বাজী, যায় যদি যাক জান।
বাংলা আমার ভাইয়ের ভাষা, বাংলা তাদের দান।
প্রানের ভাষায় মহান তারা, দান করেছে প্রাণ।