পূর্ণিমা রাতে, চাঁদ জেগে ঐ আকাশে,
গল্প করে ফুল আর পাখিদের সাথে।
পূর্ণিমা রাতে, ঐ দুরবনে,
সভা করে শিয়ালে আর শিয়ালে।
পূর্ণিমা রাতে, ঐ নির্জন মাঠে,
রাখাল বাজায় বাঁশি একাকী বসে।
পূর্ণিমা রাতে, বাড়ির ঐ দক্ষিন পাশে,
ঝিঁ ঝিঁ পোকা ডাকে ঝিঁ ঝিঁ করে।
পূর্ণিমা রাতে, ঐ চাঁদকে দেখে দেখে,
সৃষ্টি হয় কবির সুন্দর কাব্য।
পূর্ণিমা রাতে, আমি এই ভূ পৃষ্ঠে দাড়িয়ে,
জোৎস্না মাখি সারা গায়ে,
পূর্ণিমা রাতে, যায় শেষ হয়ে।
এমনি কত পূর্ণিমা রাত যায় ক্ষয়ে!