সন্ধ্যায় প্রকৃতি ব্যাস্ত হয়ে উঠে,
প্রত্যেক জীবের মিলন ক্ষণে।
সারাদিন সঙ্গীহীন ঐ কাক,
সন্ধ্যায় ফিরছে আপন নীড়ে,
মুখে তার সঙ্গী আহ্বানের ডাক।
দূর হতে ঐ সাদা বক,
ফিরে যায় আপন বাসায়।
সারাদিন পর কর্মটা শেষে,
প্রিয়ার মুখ দেখার নেশায়।
গাছে গাছে পাখিরা ফিরে আসে নীড়ে,
গাছ যেন প্রান পায় ফিরে।
শিয়ালের হাঁকাহাঁকি  দূর বনে যায়,
সন্ধ্যার প্রকৃতি আকাশে মিলায়।
পশ্চিম আকাশ লাল হয়ে বেলা ডুবে যায়,
সকল পথিক তার ঘরে ফিরে যায়।
প্রিয়তমা প্রিয়কে বিদায় জানায়।