ক্লান্তি আর অবসন্নতায় শরীর পড়ে নুইয়ে,
দু'চোখ ঘুম ঘুম আসে বুজিয়ে।
রৌদ্র দগ্ধ মাঠ করে খাঁ খাঁ,
চারদিকে দেখা দেয় মহাশূন্যতা।
মাঠ ফেটে চৌচির নদী জলশূন্য,
প্রকৃতি জ্বলে পুড়ে তামাটে বর্ণ।
গরম হাওয়াই ঘুরে ঘুরে বয়,
আচমকা ঝাপটায় ধুলি ঝড় হয়।
ছোট ছোট ছেলে-মেয়ে গেয়ে গীত সারি,
আঙ্গিনায় জল ফেলে খেলে কাদা ছোড়াছুড়ি,
নাঙ্গা আদুল গায় ছড়া গানের সুরে,
বৃষ্টির শীতল পরশ আহবান করে।