আমার স্বাধীনতা, আমার বাকশক্তির তীব্র চিৎকার!
লাখো কন্ঠে উচ্চারিত আমার সোনার বাংলা,
দেশপ্রেমের এই শ্রেষ্ঠ অমর বানী।


আমার স্বাধীনতা, আমার হারানো দৃষ্টিশক্তি ফিরে পাওয়া!
রাত দিনের পার্থক্য ভেদ করে সজাগ দৃষ্টি মেলে ধরি,
আজ আমি বাংলার অতন্ত্র প্রহরী।


আমার স্বাধীনতা, আমার সমস্ত জ্ঞান বুদ্ধি বিবেক বিবেচনা!
খুব সহজেই ভাল মন্দের ফারাক করি,
মুষ্ঠি বদ্ধ প্রত্যয়ে দেশটা গড়ি।