কতদিন তোমারে দেখি না দু'টি নয়ন মেলে,
পাইনা তোমারে রয়েছ তুমি নয়নের আড়ালে।
সারাক্ষণ তোমারে খুঁজে পাইনা হদিস,
মনের মাঝে জেগে থাকে এক হাপেত্যিশ।
সকাল সন্ধ্যা আমার সারাটি বেলা,
তোমারে ভেবে ভেবে আমার কাটে শুধু একেলা।
তোমারে দিক বিদিক খুঁজে বেরিয়ে কবুও,
ক্লান্ত হয়েও আশা ছাড়িনি তবুও।
নেতিয়ে পড়ে যদি ক্লান্ত শরীর কোন নির্জন বৃক্ষতলে,
নয়ন পরে অকস্মাৎ তন্দ্রা নেমে এলে,
তন্দ্রা মাঝে স্বপ্ন ঘোরে তোমারে দেখার পরে,
জেগে উঠে ভালবাসা আর্তনাদে চিৎকার করে।
নয়ন মেলে দৃষ্টি ছুড়ে দেই সামনে,
ধু ধু ফসলের মাঠ শুধুই দেখি দু'নয়নে।
মাঠের পরে একটা মৃতপ্রায় নদীর ঘাট,
কলসী ভরে কত ঝি বউ মারিয়ে ঘাটের কাঠ।
সেখানটাতে ব্যকুল নয়নে তোমারে খুঁজি,
না পেয়ে তোমায় ফের কষ্টে দু'চোখ বুজি।
চোখের সামনে ভাসে তোমার শেষ বিদায়ের কথা,
মানসপটে মনের মাঝে লাগে বড় ব্যাথা।
ভবের মায়া কাটিয়ে তুমি আজ আমা হতে বহুদুরে,
চলে গেছ তুমি, আমায় নিঃস্ব একা করে।
তবে কেমন করে পাব তোমায় এই পৃথিবীর মাঝে,
তাইতো শুধু খুঁজি তোমায় নয়ন দু'টি বুজে।
খুঁজি তোমায় মানসপটে আমার হৃদয় মাঝে,
দেখি তুমি আছ সেথায় নব বধুর সাজে।
রেখে তোমায় আমার বুকের মাঝে,
বিশ্ব পরে মরছি আমি শুধুই তোমায় খোঁজে।
চোখের আড়াল যায় যে হওয়া বুঝলাম আমি শেষে,
মনের আড়াল যায় না হওয়া, যতই তুমি থাকনা কেন না ফেরার ঐ দেশে।