জীবনের আটাশটা বছর,
হ্যা, আটাশ বছরই তো!
আঁধার, আঁধার শুধুই আঁধার,
ঘন ঘোর অন্ধকার আমার জীবন।
শত মাইল, ক্রোশ হেটেছি আমি আলোর সন্ধানে,
কোথায় মায়াময় সেই আলো,
বলতে পারো কেউ?
একজনকে বিশ্বাস করে বলেছিলাম পথ দেখাতে,
ভেবেছিলাম সে আমাকে আলোতে নিয়ে যাবেই।
কিন্তু হায় নিয়তি!
সে আমাকে আরও ঘন ঘোর অন্ধকারে ঠেলে দিল।
কষ্টের তীব্রতা মেখে দুরে কোথাও দেখলাম আলো ।
ক্ষত, বিক্ষত হৃদয়ে সেখানে গিয়ে জিজ্ঞাসিলাম,
আমার জীবনের জন্য একটু আলো হবে?
অতঃপর নির্বাক আমি!