দরিদ্র করো না মন,
তাকে দাও পর্বতপ্রমান উচ্চাসন।
হয়ত থাকিতে পার তুমি,
দরিদ্রতার নিষ্ঠুর পদচুমি।
মন সেতো বন্দী নয়,
সেতো সারাবেলা মুক্ত রয়।
ক্ষমতার দাপট আর শক্তির জোরে,
দেহটাকে বেঁধে রাখা যায় ধরে।
মন সেতো রয়েছে স্বাধীন,
উচ্চাসনে তারে করেছ আসীন।
ভাবিতে পার মনে মনে,
কোন এক একা নিঃসঙ্গ ক্ষণে।
পৃথিবীর সকল কিছু,
রয়েছে শুধু তোমারি পিছু।
ভাব যদি বসে আপন মনে,
রাজার রাজ্য রাজকন্যা সমেত তোমার সনে।
তোমায় কেউ দিবে না বাঁধা,
এমন নেই কোন আইনজাদা।
মনটা হল শুধুই তোমার,
বেঁধে রাখে তারে নেই এমন সীমার।
বন্দী তুমি কবু হতে পার,
তোমার মন বন্দী নয় কারো।
তোমার মন যাহা চায়,
না দিতে পারিলেও, দিয়ে যাও স্বায়।
তাতেই মন স্বাধীন হবে,
চিরদিন তোমার গৌরব রবে।
সকল বাঁধা ছিন্ন করে,
মন ভরে দাও শক্তি জোরে।
মনকে আর করো না অপমান,
সেতো চায় শুধু মহা সম্মান।
দরিদ্র হতে পার স্বয়ং তুমি,
মনটা না হয় থাকল উচ্চাভিলাষ চুমি।
দরিদ্রতা তোমার আমার স্থান,
মনের গৌরব হোক চির অম্লান।
দরিদ্রতা পড়ে থাক আস্তাকুঁড়ে,
এই কথা বলি আজ মনের জোরে।


-প্রসংগ চলবে...........................