গুড়ি গুড়ি বৃষ্টিতে পাল তুলেছে  অচিন মাঝি,
ভাটিয়ালী সুরের তালে যায় যে মাঝি ভাটির দেশে।
(মন মাঝি তোর বৈঠা নেরে আমি আর বাইতে পারলামনা)
এমনি এক গানের সুর তুলে দ্বার টেনে যায় আপন মনে,
ডেকে তারে জিজ্ঞাসিলাম মাঝি তোমার বাড়ি কোথায়?
হাসি ভরা মুখে উত্তর দেয় -
বাড়ি আমার খুলনায়,
নৌকা বাই সুরমায়।
আপন মনে গান গাই।
মোর মনে কোন ভয় নাই।
দুর দেশেতে যাই যে একাই।
নদীর ধারে ঘরটা মোর এখন সেতো অনেক দুর।
সেই ঘরেতে আছে আমার মনের মতো বধু।
যখন আমি থাকি দুরে,
আমার আশায় প্রহর গুনে।
নদীর ধারে বসে ভাবে,
কখন আমি ফিরবো ঘরে।
চোখের জলে নদীর জলে ডুবায় সে সারাটি গা।
আমি যখন ফিরি ঘরে,
আনন্দ তার রাখা যায় না ধরে।
ছোট্ট সেই কুটির মাঝে থাকি মোরা দুইজনে।
কষ্টে মোরা যদিও থাকি,
সুখের সাগরে তবুও ভাসি।
যেমন আছি ভালোই আছি,
দরিদ্রতায় বাসর রচি।