মরা চৈত্রের সকল জরা ক্লিষ্ট আর পুরাতনকে জ্বালাতে পোড়াতে যত সব উচ্ছিষ্ট,
বাংলার প্রকৃতিতে বৈশাখ আজি উপবিষ্ট।
প্রবল প্রতাপশালী কালবৈশাখী ঝড়,
জীর্ণতা আর পুরাতন সকল কিছু উড়ায়ে করিবে ভস্মর।
মানব জনমে আছে যেমন ক্ষয়, আছে বিমূঢ়তা, আছে এগুবার আকাঙ্খা,
বৈশাখের আছে প্রখর তেজ, অনবরত চাঞ্চল্যের দেদীপ্যমান প্রবলতা।
বৈশাখ কথাটি শুনলেই মনে জাগে এক অনিন্দ্য শিহরণ,
হিল্লোলিত হয় যেন ব্যথাতুর মন।
অতীতের সব ব্যর্থতা গ্লানি ধুয়ে মুছে করে নব স্বপ্ন রচনা,
তাই প্রাণের গভীর আবেশে বৈশাখকে স্বাগত জানাতে কেউ কৃপনতা করে না।
মঙ্গলময় দিনের প্রত্যাশায়,
আপন মনে সকলে সমস্বরে নব দীপ্তের গান গেয়ে যায়।