আমার অন্তরের সমুদ্র গভীরে আছ রত্ন হয়ে, সুপ্ত ঝিনুকের মুক্ত মন্দিরে,
হৃদয় নিংড়ানো এক ঝাঁক ভালবাসা তোমার তরে সারাক্ষণ, সজীব কণিকা।
আমার হৃদয় চত্বরে কর ঘুরাফেরা, হে আদর্শ প্রেমের জীবন সংগ্রামী,
আমার প্রেমের চেতনায় উদ্দীপ্ত চঞ্চল যুবতী, আশীর্বাদপুষ্ট আদর্শ প্রেম।
তোমার প্রেমের বাস্তবতার চেতনায় প্রস্ফুটিত জগতের সব কুসুম কলি,
আমার তোমার চলার পথে উন্মোচিত হবে আদর্শ প্রেমের সেই স্বর্গ।
আর পৃথিবীটা হোক প্রেমের স্বর্গরাজ্য, সেখানে তুমি আর আমি করবো রাজত্ব,
এখানে জ্বলে থাকবে ভালবাসার হাজারো উদ্দীপ্ত মঙ্গলময় দীপশিখা।
ভাবের আকাশে থাকবে পূর্ণিমা চাঁদ আর সহস্র কোটি তারা,
আর সেই দীপ্ত চন্দ্রালোকে তুমি থাকবে হয়ে নিঃসঙ্গ একাই!
এক রূপসি রাজকন্যা যেন রূপ-কথা, আমি আসব পঙ্খীরাজ ঘোড়ায়!
আর এই রুপকথা বাস্তবে রূপ নেবে তোমার সামান্য স্ফূর্ত পরশে।
হতে পারে তোমার ভুল,আমারো,সামান্য ভুলে দু'টি ফুলের একটি পড়েছে নুয়ে,
ঝরে পড়ার অপেক্ষায়, সেটাই হয়তো হবে শেষ পর্যন্ত।
হয়তো তুমি চাওনি আমাকে, আমিই শুধু চেয়েছিলাম তোমাকে,
আবেগ তাড়িত হয়ে নয়, তুমুল বোঝাপড়ার সেতু রচিত হয়েছিল।
সুন্দর মসৃণ পথ, তোমার হাতে আমার হাত, মুখে হাসি,
শুধু তোমাকে ভালবেসে চলে এলাম অন্যদেশে, আজ আমি প্রবাসী।