ইচ্ছে হলেই অন্ধকার ব্রীজে হেলান দিয়ে ধরে রাখি
বেডরুম ডিরেক্টরিতে প্রকাশিত আস্ত দোদুল্যমান মৃত্যু,
ইচ্ছে হলেই নিদ্রাবাকলে চোখ খুলে মরি দিনরাত-
আড়ালে কান পেতে শুনি পলাতক শান্তিনিকেতনের গান-

টবের মাটিতে কবর খচিত পুরোটা জীবন কাটিয়ে
চারুকলার রূপ শুষে নিতে নিতে যে আজ একেবারেই
দিশেহারা সন্ধ্যার জ্বর-পত্র;
ধূলো পড়া চুমোর নোলকে প্রাচীন রঙধনু মেখে তাই
বরফের দেবী'কে বলি- টোল পড়া কাচের আকাশ
আমায় আরও কাছে টেনে নিক,
ভাঙ্গলে কাছ থেকেই নিঃশব্দে
ঘুম পাড়িয়ে ভাঙ্গুক।

সেই আদিকাল থেকে বুকের ব্যাকুল দ্বীপের চারপাশে
সুইসাইড নোটে লিখে ভেসে ওঠে মরা মানুষের মুদ্রাদোষ,
যে জন্ম জরায়ুর ক্যামেরায় মূলত পত্রপাঠ,
পাথরের ভ্রুণ পুড়িয়ে যে জন্ম নীলক্ষেতে বিরল,
চাই আরও কিছুকাল কাউকে কিছু না বলে
আমার ভিতরে এভাবে জ্বলে যাক।