কাকে বলি - ভোরের তারিখটা আরেকটু অন্ধকার করে
বালিশের কাছে রেখে দাও

যে গাছের ডাল ভেঙ্গে পাখির ছায়া মরে -
যে গাছের ডাল ভেঙ্গে বৃষ্টির ফোঁটা চোখ মুছে উধাও হয়,
তার উপর গোল হয়ে সেই কখন থেকে বসে আছে
আমার বিদেশী মন

ঘরমুখো পাখিদের বুকে হুক আটকে এখন ক্যাকটাস ছিঁড়ি -
ছিঁড়ি নাকফুলের গোপন পেন্ডুলাম -
নিয়তির উলুধ্বনিতে যখন তখন একাকার করি
আমাকে - শুধু কবিতার জন্যে'
সমস্ত শহর একদিনের জন্যে ফাঁকা করে শুধুমাত্র কবিতার জন্যে উড়িয়ে আনি রোহিঙ্গা রাতের বিলবোর্ড- কাকে বলি'
নিদ্রা বাটন খুলে আবিষ্কার করি সকালের বাসি ঠোঁট আর
ঠিক করি চুমোর বৈজ্ঞানিক নাম;
বিছানার এক পাশে দাড় টেনে সংগম করি এক পাল নিঃসঙ্গতা,
মাধবী লতার বীজ উপড়ে ওদের কাউকে একেবারে উড়ে যেতে বলি-নি।

উত্কন্ঠার ট্রামে ছদ্দবেশে যেতে যেতে মধ্যরাতে অন্যরকম লাগে
সিরামিক পুকুরে ডুবিয়ে দিয়ে যেদিন প্রথম আমার চোখ বাঁধা হলো
বুঝলাম পূর্নিমার রঙে ঘুমের সব'কটা রং থাকেনা -
থাকে শুধু ভুলের সুরিয়ালিস্টি আলোড়ন -কাকে বলি

শেষ পর্যন্ত যাবতীয় জীবিত বারুদ, মৃত্যুর ভূমিকা, অমরত্ব হাতে
রেখে দেখি শুক তারার মৌনতা উন্মোচন করে নির্জনতার ডাকনাম
কি করে সন্ধ্যার মুখোশ খুলে আলাদা হয়।

কাকে বলি - ভোরের তারিখটা আরেকটু অন্ধকার করে
বালিশের কাছে রেখে দাও
আমার প্রথম কবিতার লাইনগুলো যে আজোবধি সাজানো হয়নি।