হঠাত লক্ষ্য করলাম এক গুচ্ছ জন্মান্ধ রাত
আমার দিকে তাকিয়ে আছে-
ভেবে পাইনা ওরা দেখতে পায় কিভাবে।
আমি অনেকদিন ধরে রাতের মতো জন্মান্ধ
হতে চেয়েছি। কিন্ত হতে পারিনি -
'জন্মান্ধ হতে হলে আবার জন্ম নিতে হবে ',
হতে হবে কালো স্কার্ফে ঢাকা নগরীর নিভৃত নাগরিক।


যেদিন আমার রক্তাক্ত নিঃশ্বাস রাতকে আলিঙ্গন
করে বেশ্যার মতো অনুভুতির পর্দা খুলে
মৃত্যুর মাথার উপর দাঁড়াবে,
যেদিন ক্ষুধার্ত পাখির দল খুটে খুটে খাবে
কষ্ট সমগ্রের যাবতীয় নির্মাণ;
যেদিন বিন্দু বিন্দু শোক নখের আঁচড়ে
কেটে আলাদা করে দেবে আমাকে -


হয়ত সেদিন ওদের মতো দেখবো-
'মৃত শরীরে জোস্না কামড়ে দাঁড়িয়ে আছে
জন্মের সব অন্ধকার'।