১.
ভেবেছিলাম সাদাকাগজে সই করে আঙ্গুলের দাগগুলো
বুকের ভেতর অমর করে রাখবো,
যদিও এগুলো আধুনিক পদ্যের মত সিরিয়াস কিছু না
কিন্ত প্রাচীন প্রেমের খোঁপার চেয়েও মূল্যবান কিছু ;
সিন্দুক ভর্তি কালো চুলের ঘ্রাণ বলপেনের কালি লেপ্টে সারাঘর গন্ধে ভরে উঠবে -
নেইল পলিশ মেখে রংধনু-টা ধীরে ধীরে ঠোঁটের কাছে আরও গাঢ় হবে,
নরম চুমুর ইশতেহারে এরকম-ই কথা ছিল

২.
সবকিছু হারিয়ে শেষমেষ মৃত্যুটাই চোখ থেকে উপড়ে ফেলেছি
কপালের কপাল রেখে এ জন্ম অন্যরকম, অন্যরকম প্রতিবাদহীন
এখন বাইবেল ভেবে বুকে জড়াই চুল ভেজা এক গাদা পুস্তক- ব্যবচ্ছেদ
শিল্পে ভরপুর খালি পা- একটু নড়েচড়ে উঠলেই নিরবে নিরবে চক্কর কাটে আমৃত্যু উড়াল, জন্মের ভালোলাগা
শুধুমাত্র জবাবদিহিতার একটা খসড়া পাখিদেরকে কালেভদ্রে লিখে দিতে হয়।

৩.
শীতকালে ঠান্ডা চাঁদের ধাওয়া খেতে আগের মতো ভয় লাগে না,
চোখের জলে কুলকুচি করে করে ব্যাথার আটরশি রাতের আঁধারে পার হই ঠিক
আয়নায় নিজেকে দেখে আগের মতো চমকে উঠি না আর-
রাত ঘনিয়ে এলেও খালি নৌকার দিকে তাকিয়ে থাকি
কেবল তাকিয়ে থাকি
কেউ আসুক আমায় নিয়ে যাক।