অন্ধকারটা চোখের পাতায় সারারাত জেগে আগলে রাখে
ঘুম ভাঙ্গার লিরিক,নষ্ট কালের ছায়া চুনকাম- লতাপাতা,
ভ্রান্তির উদ্ভিদ।


সেই জন্মের পর থেকে সারাটা জীবন মৃত রক্তাক্ত;
নলখাগড়ার আর্ট গ্যালারিটা বটতলার হুড
উঠিয়ে রাত বাড়লে রাতের ট্রেনে তুলে নিয়ে যায়
আমার দেহভর্তি ঝুড়ি-ঝুড়ি শৈশব,
জন্মের সময় আমার মা ওখানে মাধবী লতা'র
বীজ উপড়ে হলদে নীরবতা মেখেছিলেন।


এসব দেখবো বলে আজ জানলাটা খুলে দেখি-
শান্তিনিকেতনের চারপাশ পুড়ে চোখের ব্যালকনিতে
ঝুলছে থ্যাতলানো নস্ট্যালজিয়া।